সালাফিরা এ বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে



সালাফি তথা আহলে হাদিসরা এ বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে, বিশেঃষত নামায নিয়ে। 

অথচ ইমাম যাহাবি (রহ) বলেন- 

 هذا قول أهل السُّنّة والجماعة-‘

‘এটাই আহলে সুন্নাহ ওয়াল জামাতের আক্বিদা যে কবিরা গুনাহের দরুন (ফাসেক হবে) কেউ কাফির হবে না।’’ ২১৯ 

ইমাম সুয়ূতী (রহ) বলেন-

لِأَنَّ مَذْهَبَ أَهْلِ السُّنَّةِ أَنْ لَا يَكْفُرَ أَحَدٌ بِذَنَبٍ

-‘‘আহলুস্ সুন্নাহ ওয়াল জামা‘আতের মাযহাব হলো কেউ গুনাহের কারণে কাফের হয়না।’’ ২২০ 

আহলে হাদিসদের মুহাদ্দিস মোবারকপুরী বলেন-

وَقَالَ الْقَاضِي عِيَاضٌ وَهُوَ مَذْهَبُ أَهْلِ السُّنَّةِ وَالْجَمَاعَةِ وَأَمَّا الْكَبَائِرُ فَلَا يُكَفِّرُهَا إِلَّا التَّوْبَةُ

-‘‘ইমাম কাজী আয়ায (রহ) এর এবং আহলে সুন্নাহ ওয়াল জামাতের মাযহাব হল কবিরাহ গুনাহের জন্য কেউ কাফির হবে না; যদিও তা তাওবা ছাড়া মাফ হয় না।’’২২১ 

তাই নামাযসহ বিভিন্ন ইবাদত কেহ না করলে তাকে কাফির বলা যাবে না; যতক্ষণ না সে এগুলো অস্বীকার না করবে।
SHARE

Mahmud Hasan

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image

0 Post a Comment: